শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

ইউক্রেন সংকট:  রাশিয়া আগামী মাসে আক্রমণ করতে পারে-বিডেন

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যে রাশিয়া আগামী মাসে ইউক্রেন আক্রমণ করতে পারে এমন একটি "স্বতন্ত্র সম্ভাবনা" রয়েছে, হোয়াইট হাউস বলেছে। এদিকে রাশিয়া বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রধান দাবি প্রত্যাখ্যান করার পরে তারা সংকট সমাধানে "আশাবাদের জন্য সামান্য জায়গা" দেখছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইউক্রেনের সীমান্তে কয়েক হাজার রুশ সেনার জমায়েত একটি আক্রমণের আশঙ্কা তৈরি করেছে। রাশিয়া অস্বীকার করেছে তারা হামলার পরিকল্পনা করছে। গত বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোন কথোপকথনে মার্কিন প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্ন বলেছেন, "প্রেসিডেন্ট বিডেন বলেছেন যে ফেব্রুয়ারী মাসে রাশিয়ানরা ইউক্রেন আক্রমণ করতে পারে এমন একটি সুস্পষ্ট সম্ভাবনা রয়েছে।" "তিনি প্রকাশ্যে এটি বলেছেন এবং আমরা কয়েক মাস ধরে এটি সম্পর্কে সতর্ক করে দিয়েছি।"

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, তাদের বক্তৃতার সময়, প্রেসিডেন্ট বিডেন "রাশিয়া ইউক্রেনে আরও আক্রমণ করলে সিদ্ধান্তমূলকভাবে প্রতিক্রিয়া জানাতে তার মিত্র এবং অংশীদারদের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তুতির বিষয়টি পুনরায় নিশ্চিত করেছেন"। মিঃ জেলেনস্কি বলেছেন যে তারা "উত্তেজনা কমানোর সাম্প্রতিক কূটনৈতিক প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন এবং ভবিষ্যতের জন্য যৌথ পদক্ষেপের বিষয়ে একমত হয়েছেন"। অ্যাক্সিওস,নাম প্রকাশ না করা সূত্রের উদ্ধৃতি দিয়ে পরামর্শ দিয়েছে যে হুমকিটি কতটা আসন্ন তা নিয়ে দুজনে একমত নয়। কিছু সামরিক বিশেষজ্ঞ পরামর্শ দিচ্ছেন যে রাশিয়া হয়তো ইউক্রেনের মাটি হিমায়িত হওয়ার জন্য অপেক্ষা করছে যাতে তারা ভারী সরঞ্জাম নিয়ে যেতে পারে। আজ শুক্রবার আরেকটি গুরুত্বপূর্ণ ফোন কল হবে, যখন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সরাসরি রাশিয়ার ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলবেন। রাশিয়া যদি ইউক্রেন আক্রমণ করে তবে এটি প্রথমবারের মতো হবে না। রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের দক্ষিণ ক্রিমিয়া উপদ্বীপকে অধিভুক্ত করে। এটি বিদ্রোহীদেরও সমর্থন করছে যারা শীঘ্রই পূর্ব ডনবাস অঞ্চলের বিশাল অংশ দখল করে নেয় এবং সেখানে যুদ্ধে প্রায় ১৪,০০০ মানুষ মারা যায়।

গ্যাস পাইপলাইনের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ

এছাড়াও গতকাল বৃহস্পতিবার, মার্কিন যুক্তরাষ্ট্র একটি মূল পাইপলাইনের উদ্বোধন বন্ধ করার হুমকি দিয়েছে যা রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে পশ্চিম ইউরোপে রাশিয়ান গ্যাস পাঠাবে। নর্ড স্ট্রিম ২ রাশিয়া থেকে জার্মানিতে চলবে এবং গতকাল বৃহস্পতিবার বার্লিনে কর্মকর্তারা বলেছেন যে রাশিয়া আক্রমণ করলে প্রকল্পটি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে। পশ্চিমা মিত্ররা বলেছে যে তারা রাশিয়ার অর্থনীতি আক্রমণ করলে তারা লক্ষ্যবস্তু করবে এবং সর্বশেষ মন্তব্যগুলি তাদের অবস্থান কঠোর হওয়ার ইঙ্গিত দেয়। ১,২২৫ কিলোমিটার (৭৭০-মাইল) পাইপলাইনটি তৈরি করতে পাঁচ বছর সময় লেগেছে এবং খরচ হয়েছে ১১ বিলিয়ন ডলার ৮ বিলিয়ন পাউন্ড। জ্বালানি প্রকল্প, যা বাল্টিক সাগরের নীচে চলবে, জার্মানিতে রাশিয়ার গ্যাস রপ্তানি দ্বিগুণ করার জন্য ডিজাইন করা হয়েছে৷ কিন্তু এখনও এটি কাজ শুরু করেনি, কারণ নিয়ন্ত্রকরা নভেম্বরে বলেছিলেন যে এটি জার্মান আইন মেনে চলে না এবং এর অনুমোদন স্থগিত করেছে রাশিয়া আক্রমণের কোনো পরিকল্পনা অস্বীকার করেছে কিন্তু গত মাসে পশ্চিমাদের কাছ থেকে ব্যাপক নিরাপত্তা দাবি করেছে, যার মধ্যে ইউক্রেনকে কখনই ন্যাটো সামরিক জোটে যোগদানের অনুমতি দেওয়া হবে না। মার্কিন যুক্তরাষ্ট্র এই মূল দাবি প্রত্যাখ্যান করেছে, যখন এটি মস্কোকে একটি "গুরুতর কূটনৈতিক পথ এগিয়ে যাওয়ার" প্রস্তাব দিয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল বৃহস্পতিবার বলেছেন যে মার্কিন প্রতিক্রিয়া "আশাবাদের জন্য সামান্য জায়গা" রেখে গেছে, তবে যোগ করেছে যে "সবসময় একটি সংলাপ চালিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে, এটি আমাদের এবং আমেরিকানদের উভয়ের স্বার্থে"। প্রস্তাবগুলি জনসাধারণের কাছে প্রকাশ করা হবে না, তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন যে নথিটি তাদের "মূল নীতিগুলি" স্পষ্ট করেছে, যার মধ্যে ইউক্রেনের সার্বভৌমত্ব এবং ন্যাটোর মতো নিরাপত্তা জোটের অংশ হতে বেছে নেওয়ার অধিকার রয়েছে৷ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জোটের সম্প্রসারণ সম্পর্কে রাশিয়ার "মূল উদ্বেগের" সমাধান করে না।

 

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট