বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

বরিশালে বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন

 

করোনা ভাইরাসজনিত মহামারির কারণে প্রায় দুই বছর পর বরিশালে বর্ণিল আয়োজনে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ-১৪২৯। নতুন বর্ষ জাঁকজমকপূর্ণভাবে উদযাপনে বৃহস্পতিবার সকালে উদীচী শিল্পীগোষ্ঠী ও বরিশাল নাটক, জেলা প্রশাসন এবং চারুকলার আয়োজনে নগরীতে পৃথক তিনটি শোভাযাত্রা বের হয়েছে। এছাড়াও বর্ষবরণের প্রভাতী অনুষ্ঠান, ঢাক উৎসব ও রাখী উৎসব অনুষ্ঠিত হয়েছে।


বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ ও বরিশাল নাটক যৌথভাবে বিগত দিনের মতো নগরীর বিএম স্কুল প্রাঙ্গণ থেকে সকাল ৮টায় মঙ্গল শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। এর আগে সকাল সাড়ে ৭টায় বিএম স্কুল প্রাঙ্গণে ৩৮তম বর্ষবরণের প্রভাতী অনুষ্ঠান, ঢাক উৎসব ও রাখী উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গল শোভাযাত্রা শেষে স্কুল মাঠে শিশু এবং অভিভাবক নিয়ে অনুষ্ঠিত হয়েছে পৃথক চিত্রাঙ্কন প্রতিযোগিতার। এছাড়াও বিএম স্কুল মাঠে দুই দিন ব্যাপী বৈশাখী মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে দিনভর নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন করছে বরিশাল জেলা প্রশাসন। এ উপলক্ষে সকাল সাড়ে ৮টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যান মঙ্গল শোভাযাত্রা বের হয়। যা সার্কিট হাউজ চত্বরে গিয়ে শেষ হয়। সকাল ৯টায় সেখানে বর্ষবরণ উৎসব অনুষ্ঠিত হয়।

অপরদিকে চারুকলা বরিশালও নানা আয়োজনে নতুন বছরকে বরণ করে নিয়েছে। সকাল সাড়ে ৮টায় নগরীর সিটি কলেজ চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া সকাল ৭টায় মঙ্গলগীত ও ৯টায় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

অতিরিক্ত আইজিপি ও বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার শাহাবুদ্দিন খান জানান, বাংলা বর্ষবরণ উৎসবমুখর এবং শান্তিপূর্ণ করতে নগরী জুড়ে পোষাকে ও সাদা পোষাকে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। মাহে রমজানের মধ্যে পহেলা বৈশাখ অনুষ্ঠিত হওয়ায় সবাইকে পবিত্রতা রক্ষা করে আনুষ্ঠানিকতা সম্পন্নের আহ্বান জানান তিনি।

 

সম্পর্কিত শব্দসমূহঃ

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট