বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

সচেতন ছাত্র সমাজের উদ্যোগে ফ্রি একাডেমিক কেয়ার

 

নদী ভাঙ্গন কবলিত দূর্গম চর এলাকা সিরাজগঞ্জের চৌহালী উপজেলা। প্রতি বছর নদী ভাঙ্গনে বিলীন হয়ে যায় ঘর বাড়ী, ফসলী জমি, শিক্ষা প্রতিষ্ঠান, সেই সাথে বিলীন হয় হাজারো স্বপ্নও। দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত এই অঞ্চলের মানুষের কাছে সারাদিনের কাজ শেষে একমুঠ ভাত খাওয়া হল চরম এবং পরম উদ্দেশ্য। বিভিন্ন নিয়মিত প্রাকৃতিক দূর্যোগ যেমনঃ বন্যা, খরা এবং নদী ভাঙ্গন এই এলাকার সাধারণ ঘটনা। এসব দূর্যোগে শারীরিক, মানসিক এবং আর্থিক ত্রিবিধ ক্ষতি সাধিত হয় প্রতি বছর। শিক্ষা অর্জন তো দূরের কথা এমতাবস্থায় একজন মানুষ শুধু খোজে আশ্রয় এবং খাদ্য।

কিন্তু সব প্রতিকূলতাকে পেরিয়ে সচেতন ছাত্র সমাজ – C.S.S এর উদ্যোগে চৌহালীর দূর্গম চরাঞ্চলে, যেখানে নেই কোন যোগাযোগ ব্যাবস্থা, নেটওয়ার্ক ব্যবস্থা এমনকি বিদ্যুৎ ব্যাবস্থা নেই সেখানে নিম্ন মাধ্যমিক এবং মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ফ্রি একাডেমিক ক্লাসের আয়োজন করা হয়েছে।

পবিত্র রমজানে রোজা রেখে তীব্র গরম উপেক্ষা করে দারিদ্র্যের স্পষ্ট ছাপ মুখে থাকার পরেও ক্লাসে উপস্থিত হয়ে মনযোগ সহকারে ক্লাস করছে শিক্ষার্থীরা। এই দৃশ্য দেখলে মনে হয়, এর চেয়ে চক্ষু শীতল কারী বিষয় আর কি হতে পারে। পিছিয়ে পরা এই জনগোষ্ঠীর মনোবল, আশা-আকাঙ্ক্ষা এবং দৃঢ়তা দেখলে আনন্দে আত্মহারা হয়ে যাই।

২০১৮ সালে যখন এই ফ্রি একাডেমিক ক্লাস শুরু করেছিলো তখন শতশত শিক্ষার্থীদের সাড়া পেয়েছিল সচেতন ছাত্র সমাজ। তারই ধারাবাহিকতায় এবারও এই মহৎ এবং মূল্যবান ক্লাসের আয়োজন করা হয়েছে। সচেতন ছাত্র সমাজের সুবাদে ২০১৫ সাল থেকে প্রতি বছর দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে, এই অবহেলিত এবং দূর্গম চরাঞ্চল থেকে পড়াশোনা করার সুযোগ পাচ্ছে তুলনামূলক আগের থেকে বেশি।

সচেতন ছাত্র সমাজের সভাপতি শফিকুল ইসলাম নিয়ামত জানান, সবার সম্মিলিত প্রচেষ্টায় এই অঞ্চলকে পিছিয়ে পরা, দূর্গম ইত্যাদি শব্দের বিশেষায়নে আর বিশেষায়িত হতে হবে না। আমাদের প্রধান এবং একমাত্র লক্ষ্য, আমরা আমাদের এলাকার ছেলে-মেয়েদের শিক্ষায়, মননে, পঠন-পাঠনে এবং সৃজনশীলতায় অনন্য করে গড়ে তুলব।

সংগঠনটির সাধারণ সম্পাদক আবু কাহার হোসেন জানান, সকল বাঁধা উপেক্ষা করে দুর্গম চরাঞ্চলে শিক্ষার্থীদের সৃজনশীল মেথাবিকাশের লক্ষ্যে প্রতি বছর ফ্রি একাডেমিক কেয়ারের আয়োজন করা হবে।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট