শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

নন-ক্যাডারের শূন্য পদ নির্দিষ্ট করলো জনপ্রশাসন মন্ত্রণালয়

 

চলমান বিসিএসের নন ক্যাডারে কোন বিসিএসের জন্য কত পদ বরাদ্দ তা নির্দিষ্ট করে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) চিঠি পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে সবচেয়ে বেশি পদ বরাদ্দ এসেছে ৪০ তম বিসিএসের নন ক্যাডারের তালিকায় থাকা প্রার্থীদের জন্য।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে পিএসসি থেকেও নিশ্চিত করা হয়েছে তাঁরা জনপ্রশাসনের শূন্য পদের তালিকা পেয়েছেন।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিধি অনুসারে কোনো বিসিএসে কত পদ বরাদ্দ তা নির্দিষ্ট করে দিতে পিএসসি মন্ত্রণালয়ে যে চিঠি দিয়েছিল তার উত্তর দেওয়া হয়েছে। সেই চিঠিতে ৪০,৪১, ৪৩ ও ৪৪ বিসিএসের কোনোটির নন ক্যাডারের জন্য কত পদ তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। চাহিদা অনুসারে কয়েক দিন আগে চিঠি পিএসসিতে পাঠানো হয়েছে। সেখানে পদ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

সবচেয়ে বেশি পদ কোনো বিসিএসের জন্য বরাদ্দ জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, বেশি পদ ৪০ তম বিসিএসের নন ক্যাডারে থাকা প্রার্থীরা পাবেন। তবে অন্য বিসিএসের পদ সরকার চাইলে বাড়াতে পারে। সে সুযোগ রেখে কাজ চলছে।


নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। তবে চলমান ৪০,৪১, ৪৩ ও ৪৪ তম বিসিএসের ক্ষেত্রে কোনো বিসিএসের সময় কোনো শূন্য পদের চাহিদা এসেছে, তা পর্যালোচনা করে মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট