বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

কেরানীগঞ্জের মোল্লাবাজার ব্রিজের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে

 


কেরানীগঞ্জ প্রতিনিধি: জেলার  কেরানীগঞ্জে কোন্ডা ইউনিয়নের মোল্লাবাজার  ব্রিজের নির্মাণ কাজ এখন দ্রুত গতিতে এগিয়ে চলছে। কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশল অফিস সুত্রে জানা যায়, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্ত্বাবধানে ব্রিজটি নির্মাণ করা হচ্ছে।

মুন্সীগঞ্জের সিরাজদীখান, টুঙ্গীবাড়ি, লৌহজং উপজেলা ও মুন্সীগঞ্জ সদর এলাকার মানুষ যাতে কেরানীগঞ্জ হয়ে খুব অল্প সময়ের মধ্যে রাজধানী ঢাকার সাথে যোগাযোগ করতে পারে সেজন্য কোন্ডা ইউনিয়নের মোল্লাবাজার  এলাকায় ধলেশ্বরী শাখা নদীর উপর ২০১৮ সালের ১০ জুন ব্রিজটির নির্মাণ কাজ শুরু করা হয়। ২৫২ মিটার দৈর্ঘ্য এবং ১০ মিটার প্রস্থের এই ব্রিজটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি ২৭ লক্ষ ৪২ হাজার ২৮৪ টাকা। সুরমা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে বিজটির নির্মাণ কাজ শেষ হওয়ার মেয়াদ ছিল ২০২০ সালের ২০ ডিসেম্বর।

কিন্তু ধলেশ্বরী শাখা নদীর দুইপাড়ে কিছু ইটভাটা স্থানান্তর ও অন্যান্য জটিলতার কারণে ব্রিজের নির্মাণ কাজ নির্ধারিত সময়ে শেষ না হওয়ায় আগামী ২০২২ সালের ১৭ নভেম্বর পর্যন্ত পুনরায় নির্মাণ কাজের সময় বৃদ্ধি করা হয়েছে।

মোল্লাবজার এলাকায় ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত সাইট ইনচার্জ আনিসুর রহমান জানান, আমরা নির্ধারিত সময়ে মধ্যে ব্রিজের কাজ শেষ করতে পারব। করোনাকালীন বিভিন্ন সমস্যা ছিল তাই ব্রিজের কাজের অগ্রগতি হয়নি। আমাদের শ্রমিকরা খুব দ্রুতগতিতে কাজ চালিয়ে যাচ্ছে। ব্রিজের ৮টি পিলারের মধ্যে ৬টির নির্মাণ কাজ শেষ হয়েছে। নদীর মাঝখানে দুইটি পিলারের কাজ দ্রুত চলছে। নদীর দক্ষিণ পাড়ে কয়েকটি পিলারে গার্ডারের কাজ শুরু করা হয়েছে। ব্রিজের নির্মাণ কাজের গতি বাড়ায় নদীর দুই পাড়ের মানুষের মাঝে কিছুটা আনন্দ ফিরে এসেছে।

কোন্ডা ইউনিয়ন ৯নং ওয়ার্ড মেম্বর ইকবাল আহমদ নিবির বলেন, মোল্লাহ বাজার ব্রিজটি নির্মিত হলে এটির মাধ্যমে কেরানীগঞ্জ ও মুন্সীগঞ্জের সিরাজদীখান, টুঙ্গীবাড়ি, লৌহজং উপজেলাসহ মুন্সীগঞ্জ সদরের সাথে যোগাযোগ স্থাপন করবে। খুব সহজেই ওইসব এলাকার মানুষ রাজধানী ঢাকায় যাতায়াত করতে পারবে। বাক্তার চরের বাসিন্দা ও ঢাকা জেলা যুবলীগের সদস্য হাবিবুর রহমান হাবিব বলেন, ধলেশ্বরী শাখা নদীর উপর মোল্লা বাজার ব্রিজটি কেরানীগঞ্জ ও মুন্সীগঞ্জের সাথে সেতু বন্ধন তৈরী করবে। এতে রাজধানী ঢাকা থেকে সেতু দিয়ে সিরাজদীখানের বেতকা হয়ে খুব কম সময়ে মুন্সীগঞ্জ সদরে যাওয়া যাবে। সিরাজদীখান থানার বালুরচর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আলেক চান মুন্সী বলেন,মোল্লা বাজার ব্রিজটি দ্রুত নির্মিত হলে এটি আমাদের সিরাজদী খান উপজেলার ১৪টি ইউনিয়ন বাসীর জন্য আশির্বাদ হবে।

আমরা খুব অল্প সময়ের মধ্যে এ ব্রিজ দিয়ে রাজধানী ঢাকায় যাতায়াত করতে পারব। মুন্সীগঞ্জ সদরসহ টুঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলার মানুষজন অতি সহজে এ ব্রিজ দিয়ে কেরানীগঞ্জ ও রাজধানীতে যাতায়াত করতে পারবে এবং প্রয়োজনীয় বিভিন্ন মালপত্র আনানেয়া করতে পারবে। এছাড়া ঢাকা-মাওয়া এক্সপ্রেস ওয়ে চলাচলে চাপ কম পড়বে। তাই আমরা মোল্লা বাজার ব্রিজটি দ্রুত গতিতে নির্মাণের দাবি জানাচ্ছি। 

কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশলী মোঃ শাজাহান আলী বাসসকে বলেন, করোনাকালীন সময় ও বর্ষার কারণে  ব্রিজের নির্মাণ কাজ বন্ধ থাকে। তাছাড়া নদীর স্রােতের কারণে নদীর ভিতর একটি পিলারের সমস্যা হওয়ায় সাময়িকভাবে নির্মাণ কাজ বন্ধ রাখা হয়। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ব্রিজ নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। বিভিন্ন জটিলতার কারণে ব্রিজের নির্ধারিত সময়ে ব্রিজের নির্মাণ কাজ শেষ না হওয়ায় আগামী ২০২২সালের ১৭ নভেম্বর ব্রিজের নির্মাণ কাজের নিধারিত সময় পুনরায় ঠিক করা হয়েছে। আশা করছি এখন দ্রুতগতিতে নির্মাণ এগিয়ে যাবে।

প্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলী জিএম মজিবুর রহমান বাসসকে বলেন, বিভিন্ন জটিলতা, করোনা মহামারীর কারণে ব্রিজের নির্মাণ কাজ নির্ধারিত সময়ে শেষ না হওয়ায় নির্মাণ কাজের সময় আমরা আরো দুই বছর বৃদ্ধি করে আগামী ২০২২সালে ১৭নভেম্বর পর্যন্ত  সময় নির্ধারিত করেছি। এখন দ্রুতগতিতে ব্রিজের নির্মাণ কাজ এগিয়ে যাচ্ছে। আশা করছি বর্ধিত সময়ের মধ্যেই ব্রিজের নির্মাণ কাজ শেষ হবে। ব্রিজটি নির্মিত হলে এটি কেরানীগঞ্জ ও মুন্সীগঞ্জের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করবে। বর্তমান সরকারের দেশব্যাপী উন্নয়নের কর্মযজ্ঞের এ ব্রিজটি একটি উৎকৃষ্ট উদাহরণ। ব্রিজটি  নির্মিত হলে ব্রিজের উভয় পাড়ে গড়ে উঠবে অনেক শিল্প প্রতিষ্ঠান। এতে অনেক লোকের কর্মসংস্থান হবে।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট