শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

এলন মাস্ক টেসলা পণ্য নিয়ে হুইসেলব্লোয়ারদের  রসিকতা

 

এলন মাস্ক টেসলা-ব্র্যান্ডের পণ্যদ্রব্যের সর্বশেষ অংশের প্রচার করার সময় হুইসেলব্লোয়ারদের সম্পর্কে একটি স্পষ্ট রসিকতা করেছেন। মিঃ মাস্ক তার ৬৫.১ মিলিয়ন অনুগামীদের টুইট করেছেন "টেসলার উপর বাঁশি বাজিয়ে দিন!" একটি ৫০ ডলার (৩৮ইউরো) "সাইবারহুইসেল" এর লিঙ্ক সহ। এটি বর্তমানে টেসলার ওয়েবসাইটে স্টক নেই বলে চিহ্নিত করা হয়েছে।

সাম্প্রতিক মাসগুলিতে, বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট কারখানায় যৌন হয়রানি এবং বর্ণবাদী অপব্যবহারের অভিযোগে মামলার সম্মুখীন হয়েছে ৷ সংক্ষিপ্ত থ্রেডে, মিঃ মাস্ক আরও টুইট করেছেন: "ওই মূর্খ অ্যাপল ক্লথের জন্য আপনার অর্থ নষ্ট করবেন না, পরিবর্তে আমাদের হুইসেলটি কিনুন!", গত মাসে বিক্রি হওয়া আইফোন নির্মাতার ১৯ ডলার মাইক্রোফাইবার পলিশিং কাপড়ের উল্লেখ করে।

"সাইবারট্রাক দ্বারা অনুপ্রাণিত, সীমিত-সংস্করণ সাইবার হুইসেল হল একটি প্রিমিয়াম সংগ্রহযোগ্য যা মেডিক্যাল-গ্রেডের স্টেইনলেস স্টিল থেকে তৈরি একটি পালিশ ফিনিশ সহ। হুইসলে যুক্ত বহুমুখীতার জন্য একটি সমন্বিত সংযুক্তি বৈশিষ্ট্য রয়েছে," ওয়েবসাইটের বিবরণে বলা হয়েছে।

বিবিসি বহিরাগত সাইটের বিষয়বস্তুর জন্য দায়ী নয়। টুইটারে আসল টুইট দেখুন সাইবার হুইসেল সাইবারট্রাকের মতো আকৃতির, ইলেকট্রিক পিকআপ ট্রাক যা মিঃ মাস্ক দুই বছর আগে ঘোষণা করেছিলেন। নতুন গাড়িটি এই বছরের শেষের দিকে উৎপাদনে যাওয়ার কথা ছিল কিন্তু কোম্পানিটি সেই তারিখটি পরের বছরে সরিয়ে নিয়েছে।

সাইবার হুইসেল টেসলার ওয়েবসাইটের লাইফস্টাইল পণ্য বিভাগে রয়েছে, এতে ১৫০ ডলার ডিক্যান্টার, একটি ৩০ ডলার "এস৩এক্সওয়াই" লোগো মগ এবং কোম্পানির যানবাহনের বেশ কয়েকটি ডাইকাস্ট মডেলের মতো আইটেমও রয়েছে।

মিঃ মাস্ক টুইটার ব্যবহার করে কৌতুক তৈরি করতে এবং প্রতিদ্বন্দ্বীদের সাথে বিবাদ করার জন্য সুপরিচিত। টেসলা আরও তথ্যের জন্য বিবিসির একটি অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি। গত মাসে, ক্যালিফোর্নিয়ার টেসলার ফ্রেমন্ট কারখানার একজন মহিলা কর্মী একটি মামলা নিয়ে এসেছিলেন যা বলেছিল যে মহিলারা প্ল্যান্টে ব্যাপক যৌন হয়রানির "দুঃস্বপ্নের" অবস্থার মুখোমুখি হন। কারখানায় নাইট শিফটে কাজ করা জেসিকা বারাজা বলেন, তিনি "প্রতিদিনের কাছাকাছি" ক্যাটক্যাল এবং অনুপযুক্ত স্পর্শ অনুভব করেছেন।

অক্টোবরে, টেসলাকে ফ্রেমন্ট প্ল্যান্টের একজন আফ্রিকান-আমেরিকান কর্মচারী ওয়েন ডিয়াজকে ১৩৭ মিলিয়ন ডলার দেওয়ার আদেশ দেওয়া হয়েছিল, তাকে অপব্যবহার করা বন্ধ করতে ব্যর্থ হওয়ার জন্য। মিঃ ডিয়াজ, যিনি ২০১৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত একজন লিফট অপারেটর ছিলেন, তিনি জাতিগতভাবে প্রতিকূল কাজের পরিবেশের শিকার হয়েছিলেন, একটি সান ফ্রান্সিসকো আদালত খুঁজে পেয়েছে। টেসলা এই রায়ের বিরোধিতা করেছে কিন্তু বলেছে যে এটি "নিখুঁত নয়" বলে স্বীকৃতি দিয়েছে।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট