শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

দক্ষিণ আফ্রিকায় এক দিনে নতুন ওমিক্রন দ্বিগুণ ; ২৪টি দেশে স্ট্রেন

 

মার্কিন যুক্তরাষ্ট্র এয়ারলাইনসকে বলেছিল যে ওমিক্রন দ্বারা আঘাতপ্রাপ্ত দক্ষিণ আফ্রিকার কিছু অংশ থেকে যাত্রীদের নাম হস্তান্তর করতে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে যে এখন কমপক্ষে ২৪ টি দেশে পৌঁছেছে, যার মধ্যে হালকা থেকে গুরুতর মামলা রয়েছে।

জোহানেসবার্গ: করোনভাইরাসটির ভারী রূপান্তরিত ওমিক্রন রূপটি দক্ষিণ আফ্রিকায় দ্রুত প্রভাবশালী হয়ে উঠছে, সেখানে চিহ্নিত হওয়ার চার সপ্তাহেরও কম সময় পরে, কর্তৃপক্ষ গতকাল বুধবার বলেছে, অন্যান্য দেশ নতুন হুমকির বিরুদ্ধে তাদের সীমানা কঠোর করেছে।প্রারম্ভিক ইঙ্গিতগুলি নির্দেশ করে যে ওমিক্রন আগের বৈকল্পিকগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি সংক্রামক হতে পারে ইতিমধ্যে আর্থিক বাজারগুলিকে ধাক্কা দিয়েছিল, ভয় ছিল যে বিশ্বজুড়ে নতুন বিধিনিষেধগুলি মহামারীর অর্থনৈতিক ক্ষতি থেকে একটি অস্থায়ী পুনরুদ্ধার বন্ধ করে দিতে পারে। 

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি) বলেছে ওমিক্রনের প্রোফাইল এবং প্রারম্ভিক মহামারী সংক্রান্ত তথ্য পরামর্শ দিয়েছে যে এটি কিছু প্রতিরোধ ক্ষমতা এড়াতে সক্ষম হয়েছে, তবে বিদ্যমান ভ্যাকসিনগুলি এখনও গুরুতর রোগ এবং মৃত্যুর বিরুদ্ধে রক্ষা করা উচিত। এটি বলেছে যে গত মাসে এটি জেনেটিক্যালি সিকোয়েন্স করা সমস্ত নমুনার ৭৫% নতুন বৈকল্পিক ছিল, যা এক সপ্তাহ আগে ঘোষণা করা হয়েছিল কিন্তু দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ গাউতেং-এ ৪ নভেম্বর নেওয়া একটি নমুনায় প্রথম পাওয়া গিয়েছিল। গত মঙ্গলবার থেকে গতকাল বুধবার পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় রিপোর্ট করা নতুন মামলার সংখ্যা দ্বিগুণ হয়েছে। 

ডব্লিউএইচও মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ একটি ব্রিফিংয়ে বলেছিলেন যে,ওমিক্রন কতটা সংক্রামক ছিল তার ডাটা "দিনের মধ্যে" পাওয়া উচিত।

বায়োএনটেকের সিইও বলেছেন,যে এটি ফাইজারের সাথে অংশীদারিত্বে তৈরি করা ভ্যাকসিনটি সম্ভবত ওমিক্রন থেকে গুরুতর রোগের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করবে।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী কমিশনের সভাপতি বলেছেন যে নতুন বৈকল্পিকটি বন্ধ করার জন্য "সময়ের বিরুদ্ধে একটি দৌড়" ছিল যখন বিজ্ঞানীরা এটি কত সহজে ছড়িয়ে পড়তে পারে এবং এটি ভ্যাকসিন সুরক্ষা এড়াতে পারে কিনা তা প্রতিষ্ঠিত করে। ইইউ পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য তার ভ্যাকসিন রোলআউটের শুরুকে এক সপ্তাহের মধ্যে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত এগিয়ে নিয়ে এসেছে। খারাপ সময়ের জন্য প্রস্তুত :উরসুলা ভন ডার লেইন একটি সংবাদ সম্মেলনে বলেন, "সবচেয়ে খারাপের সময়ের জন্য প্রস্তুত থাকুন, সেরাটির জন্য আশা করুন।"বিজ্ঞানীদের মতে, সম্পূর্ণ টিকা এবং একটি বুস্টার শট সবচেয়ে শক্তিশালী সম্ভাব্য সুরক্ষা প্রদান করে। কিন্তু ডব্লিউএইচওর জরুরী পরিচালক মাইক রায়ান উন্নত দেশগুলির সম্পূর্ণ টিকাপ্রাপ্ত জনসংখ্যার বড় অংশের জন্য বুস্টার শট ঠেলে দেওয়ার সমালোচনা করেছিলেন যখন অনেক দরিদ্র অঞ্চলে এমনকি দুর্বল মানুষেরও কোনও টিকা ছিল না। তিনি আরো বলেন।"এমন কোন প্রমাণ নেই যে আমি সচেতন যে এটি পরামর্শ দেবে যে সমগ্র জনসংখ্যা বৃদ্ধি করা অগত্যা হাসপাতালে ভর্তি বা মৃত্যুর বিরুদ্ধে সুস্থ ব্যক্তিদের জন্য আরও বেশি সুরক্ষা প্রদান করতে চলেছে," । ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই নতুন বৈকল্পিক প্রতিক্রিয়া হিসাবে তাদের বুস্টার প্রোগ্রামগুলিকে প্রসারিত করেছে, ধনী দেশগুলিতে ব্যাপক টিকাকরণের ধাক্কা এবং উন্নয়নশীল বিশ্বে বিরল ইনোকুলেশনের মধ্যে বৈষম্যকে তুলে ধরে।

ডব্লিউএইচও বহুবার উল্লেখ করেছে যে,করোনাভাইরাস যতক্ষণ পর্যন্ত টিকাবিহীন বৃহৎ জনগোষ্ঠীর মধ্যে অবাধে সঞ্চালনের অনুমতি দেওয়া হবে ততদিন নতুন রূপগুলি তৈরি করতে থাকবে।

ঘানা, নাইজেরিয়া, নরওয়ে, সৌদি আরব এবং দক্ষিণ কোরিয়া সাম্প্রতিকতম দেশগুলির মধ্যে এই বৈকল্পিক ক্ষেত্রে রিপোর্ট করেছে । ব্রিটেন বলেছে যে তার মোট ২২ টি মামলা বাড়বে নিশ্চিত।

অস্ট্রেলিয়া বলেছে যে,কমপক্ষে দুইজন লোক সিডনির বেশ কয়েকটি জায়গায় গিয়েছিলেন যখন সম্ভবত সংক্রামক এবং ডেনমার্ক বলেছিল যে একজন সংক্রামিত ব্যক্তি একটি বড় কনসার্টে অংশ নিয়েছিল।

জাপান, যা ইতিমধ্যে সমস্ত নতুন বিদেশী প্রবেশকারীদেরকে নিষিদ্ধ করেছিল, তার নতুন রূপের দ্বিতীয় ক্ষেত্রে রিপোর্ট করেছে এবং বলেছে যে এটি ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি প্রসারিত করবে।

ভ্রমণে সীমাবদ্ধতা : ডব্লিউএইচও জানিয়েছে,গত ২৮ নভেম্বর পর্যন্ত ওমিক্রন থেকে রক্ষা পেতে প্রায় ৫৬টি দেশ ভ্রমণ ব্যবস্থা বাস্তবায়ন করছে।

হংকং তার ভ্রমণ নিষেধাজ্ঞাগুলিতে জাপান, পর্তুগাল এবং সুইডেন যুক্ত করেছে, যখন উজবেকিস্তান বলেছে যে এটি হংকং এবং দক্ষিণ আফ্রিকার সাথে ফ্লাইট স্থগিত করবে।

মালয়েশিয়া সাময়িকভাবে আটটি আফ্রিকান দেশের ভ্রমণকারীদের নিষিদ্ধ করেছে এবং বলেছে যে ব্রিটেন এবং নেদারল্যান্ডস এই তালিকায় যোগ দিতে পারে।

"কম্বল ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি আন্তর্জাতিক বিস্তারকে রোধ করবে না এবং তারা জীবন ও জীবিকার উপর একটি ভারী বোঝা চাপিয়ে দেয়," ডব্লিউএইচও বলেছে, যারা অসুস্থ, ঝুঁকিপূর্ণ বা ৬০ বছর বা তার বেশি বয়সী এবং টিকাবিহীন তাদের ভ্রমণ স্থগিত করার পরামর্শ দিয়েছিল।

দক্ষিণ আফ্রিকার আটটি দেশের একটিতে থাকা প্রায় সমস্ত বিদেশীকে মার্কিন যুক্তরাষ্ট্র নিষিদ্ধ করেছে। গত মঙ্গলবার, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এয়ারলাইনগুলিকে নির্দেশ দিয়েছে যে এই দেশগুলিতে যাওয়া যাত্রীদের নাম এবং অন্যান্য তথ্য প্রকাশ করতে। ওমিক্রনের বিরুদ্ধে কোভিড-১৯ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উত্থাপন করার পর ওষুধ প্রস্তুতকারক মডার্নার প্রধানের মন্তব্যের পর মঙ্গলবার বিশ্বজুড়ে শেয়ারের দাম নিম্নমুখী হয়েছে। কিন্তু ফিচ রেটিং বলেছে যে এটি ২০২১ এবং ২০২২ এর জন্য তার বিশ্বব্যাপী বিমান যাত্রী ট্র্যাফিকের পূর্বাভাস কমিয়েছে, পরিস্থিতির অনির্দেশ্যতা তুলে ধরে নতুন রূপের উত্থানের সাথে। একটি শিল্প ওয়েবিনারে পরামর্শদাতা এমআইডিএএস এভিয়েশনের অংশীদার ডেইড্রে ফুলটন বলেন, "এটি কিছুটা মনে হচ্ছে যে আমরা এক বছর আগে যেখানে ছিলাম সেখানে ফিরে এসেছি।"

 

 

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট