শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

গভীর নিম্নচাপে জাওয়াদ, ৩ নম্বর সতর্ক সংকেত

 

ঘূর্ণিঝড় জাওয়াদ কিছুটা দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন ভারতের উড়িষ্যা উপকূলের কাছে অবস্থান করছে।তবে এর প্রভাবে দেশের সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অফিস। উপকূল থেকে দূরে থাকলেও দেশের বিভিন্ন স্থানে মেঘ সৃষ্টি হচ্ছে। চলছে হালকা বৃষ্টিও।

নিম্নচাপের প্রভাবে রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে রংপুর বিভাগেও। এতে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গভীর নিম্নচাপটি আরও উত্তর ও উত্তর-পূর্বদিকে এগিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি গতকাল শনিবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭২৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর ও উত্তর-পূর্বদিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

পরবর্তী সময়ে এই সিস্টেমটি দেশের আরও নিকটবর্তী হলে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে সিস্টেমটি দুর্বল হয়ে পড়ায় ঝড়ের আশঙ্কা কম। এর প্রভাবে শুধু উপকূলে আগামীকাল সোমবার (৬ ডিসেম্বর) কিছুটা দমকা বাতাস থাকতে পারে। সবচেয়ে কম প্রভাব থাকতে পারে রংপুর বিভাগে।

দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নং স্থানীয় সতর্কসংকেত অব্যাহত আছে। ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে দুর্বল হতে থাকায় আর সতর্ক-সংকেত বাড়ানোর সম্ভাবনা নেই। ৮ ডিসেম্বর থেকে দেশের সার্বিক আবহাওয়া পরিস্থিতি আবারও অনেকটা স্বাভাবিক হয়ে আসতে পারে।

সম্পর্কিত শব্দসমূহঃ

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট