শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

বিরাটদের মুম্বাই জয়, টি-টোয়েন্টির পর টেস্ট সিরিজও ভারতে

 

দেড় দিনেরও বেশি সময় বাকি থাকতে মুম্বই টেস্ট জিতে সিরিজ পকেটে পুরল বিরাট কোহলি অ্যান্ড। আজ সোমবার সকালে দেড় ঘণ্টার মধ্যেই জয়ের জন্য প্রয়োজনীয় অবশিষ্ট ৫ উইকেট তুলে নেয় টিম ইন্ডিয়া। ভারত ৩৭২ রানে জিতে দুই ম্য়াচের টেস্ট সিরিজ ১-০ নিজেদের নামে করল। এর আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে তিন ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করেছিল ভারত। এবার টেস্টেও শেষ হাসি হাসল ভারত। দুরন্ত জয় দিয়েই কোচ রাহুল দ্রাবিড়ের যুগের সূচনা হল। এবার মিশন দক্ষিণ আফ্রিকা।

নিউজিল্যান্ডের জেতার জন্য দরকার ছিল ৪০০ রান। সেখানে ভারতের টার্গেট ছিল শুধু ৫টি উইকেট। ভারত যে এই টেস্ট জিততে চলেছে, তা বোঝার জন্য কোনও ক্রিকেট পণ্ডিত হওয়ার প্রয়োজন ছিল না। গতকাল সকালেই কিউয়ি বাহিনীর লেজ অনায়াসে মুড়িয়ে দেয় ভারতের স্পিনাররা। দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন ও জয়ন্ত যাদব চারটি করে উইকেট তুলে ভারতের জন্য কাজটা অত্যন্ত সহজ করে দেন। ২০১৭ সালের পর ফের টেস্ট টিমে প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখলেন জয়ন্ত। এদিনই জয়ন্ত চারটি উইকেট পান। অশ্বিন নেন একটি।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুরু ভারতের দাপট অব্যাহত ছিল। ৫৩৯ রানের বিশাল লিড নিয়ে ইনিংস ডিক্লেয়ার করেছিলেন বিরাট। জবাবে ব্যাট করতে নেমে অশ্বিনের ঘূর্ণির সামনে শুরু থেকেই চাপে ছিল নিউজিল্যান্ড। তৃতীয় দিনে রান তাড়া করতে নেমে ভারতের ৫ উইকেট চলে গিয়েছিল। তখনই মোটামুটি টেস্টের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল। প্রত্যাশিত ফলই হল।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট