শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ উন্নয়ন

 

পেরু, বিশ্বের সর্বোচ্চ কোভিড -১৯ মৃত্যুর হার দেশ, গত শুক্রবার ১০০ টিরও বেশি মৃত্যুর রেকর্ড করেছে, যা চার মাস ধরে দেখা যায়নি। দেশটিতে দোকান, ব্যাংক থেকে শুরু করে মামলা ও মৃত্যু বৃদ্ধির কারণে বিমানবন্দরগুলেতে ভ্যাকসিন সার্টিফিকেটের প্রয়োজন পরে । ক্রিসমাস এবং নববর্ষে পারিবারিক বাড়িতে সমবেত হওয়া এটি সামাজিকভাবেও নিষিদ্ধ।

ডেনমার্ক ওমিক্রন বৈকল্পিক, স্বাস্থ্যের ১,৮৪০ টি নিশ্চিত কেস দেখে গত শনিবার কর্তৃপক্ষ বলছে, শুক্রবার থেকে ৪৪ শতাংশ বেড়েছে। এর আগে ১৯৭১ সালে মহামারী কমিশন ছড়িয়ে পড়ার ঝুঁকির মাত্রা বাড়ায় চারে সংক্রমণ, পাঁচ স্কেলে, ইঙ্গিত করে যে একটি "এর সম্ভাব্যতা রয়েছে উচ্চ রোগের বোঝা।"

ভারত মহাসাগরের দ্বীপ দেশ মরিশাস তার প্রথম দুটি রেকর্ড করেছে কোভিড-১৯ ভেরিয়েন্টের সংক্রমণ, উভয়ই ফিরে আসা মানুষের সাথে যুক্ত দক্ষিণ আফ্রিকা থেকে, আরও এক ডজনের সাথে যোগাযোগের আশঙ্কা রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী কৈলেশ জগুতপাল এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন এই জুটি উপসর্গহীন এবং আগের দিন নেতিবাচক পরীক্ষা করেছিল।

ফ্রান্স উচ্চ ঝুঁকিপূর্ণ ক্ষেত্রে অ্যান্টিবডি থেরাপি অনুমোদন করেছে -ফরাসি স্বাস্থ্য কর্তৃপক্ষ তৈরি একটি অ্যান্টি-বডি চিকিৎসা ব্যবহার অনুমোদন দিয়েছে যার দ্বারা উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের জন্য যারা ভ্যাকসিনের বিরুদ্ধে প্রতিরোধ দেখায় করোনাভাইরাস. এই সপ্তাহে ব্রিটিশ-সুইডিশ ফার্মা কোম্পানি দ্বারা প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি করা হয়েছে যা মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে এবং ১২ বছর এবং তার বেশি বয়সের শিশুরা।

বাধ্যতামূলক প্রতিবাদে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় হাজার হাজার মানুষ জড়ো হয়েছেন  যারা এখনও করেননি তাদের জন্য কোভিড ভ্যাকসিন এবং বাড়িতে বন্দিত্বের আদেশ প্রাপ্ত.

পুলিশ বলছে আনুমানিক ৪৪,০০০ লোক বিক্ষোভে অংশ নিয়েছিল, গত মাসে অস্ট্রিয়া হওয়ার পর থেকে সপ্তাহান্তে এক বিশাল বিক্ষোভের মধ্যে সর্বশেষ প্রথম ইইউ দেশ বলে যে এটি কোভিড টিকা বাধ্যতামূলক করবে।

সরকারী সূত্র থেকে পাওয়া সমীক্ষা অনুসারে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকে কমপক্ষে ৫.২৯ মিলিয়ন মানুষকে হত্যা করেছে। যা ডিসেম্বর ২০১৯ সালে চীনে আবির্ভূত হয় ।

মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি কোভিড-সম্পর্কিত মৃত্যুর শিকার হয়েছে, যার সংখ্যা ৭৯৬,৭৬৫,

এরপরে রয়েছে ব্রাজিল ৬১৬,৬৯১, ভারত ৪৭৫,১২৮, মেক্সিকো ২৯৬,৩৮৫ এবং

রাশিয়া ২৮৮,৩৫১ সহ। কোভিড-১৯ এর সাথে যুক্ত অতিরিক্ত মৃত্যুহার বিবেচনায় নিয়ে বিশ্ব স্বাস্থ্য

সংস্থাটি অনুমান করে যে মোট মৃত্যুর সংখ্যা দুই থেকে তিন গুণ ঊর্ধ্বতন হতে পারে ।

সম্পর্কিত শব্দসমূহঃ

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট