শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

কূটনীতিতে বাইডেন ও পুতিনের জোর

 

ইউক্রেন সঙ্কট নিয়ে পারস্পরিক ফোনালাপের আগে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, দু’জনেই কূটনৈতিক সমাধানের উপরে জোর দিলেন। বৃহস্পতিবার রাতে বাইডেন এবং পুতিন ফোনে কথা বলবেন। আগামী মাসে জেনিভায় দু’দেশের প্রতিনি‌ধির মুখোমুখি আলোচনাও হওয়ার কথা।

হোয়াইট হাউস সূত্রে জানানো হয়েছে, বাইডেন এখন ডেলাওয়ারে তাঁর নিজের বাসভবনে রয়েছেন। সেখান থেকেই পুতিনের সঙ্গে কথা বলবেন। এবং পুতিনকে জানাবেন, আমেরিকা চায় কূটনৈতিক পথেই ইউক্রেন সঙ্কটের সমাধান হোক। ইউক্রেনে রাশিয়ার সমরসজ্জা নিয়ে আমেরিকা খুবই উদ্বিগ্ন এবং রাশিয়া আগ্রাসনের পথে হাঁটলে যে আমেরিকা চুপ করে থাকবে না, সেই বার্তাও পুতিনকে দেবেন বাইডেন।

অন্য দিকে পুতিনও ফোনালাপের আগে বাইডেনকে ছুটির শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। পুতিন বলেছেন, তিনি ‘নিশ্চিত’ যে, ‘‘আমরা সামনে এগোতে পারব এবং পারস্পরিক মর্যাদার ভিত্তিতে একটা কার্যকরী রাশিয়ান-আমেরিকান সংলাপ গড়ে তুলতে পারব।’’ পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ মস্কোয় সাংবাদিকদের বলেন, ‘‘প্রেসিডেন্ট আলাপচারিতার মেজাজেই রয়েছেন।’’

এক মাসের মধ্যে বাইডেন-পুতিনের এই নিয়ে দ্বিতীয় বার কথা হতে চলেছে। এ মাসের গোড়ায় বাইডেন হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ইউক্রেন আক্রমণ করলে রাশিয়াকে কঠোর পরিণামের জন্য প্রস্তুত থাকতে হবে। ইউক্রেন সীমান্তে প্রায় লাখখানেক সেনা মোতায়েন করেছে রাশিয়া এবং পশ্চিমি সংবাদমাধ্যমের একাংশের দাবি, শীতে আগ্রাসনের পথেই হাঁটতে পারেন পুতিন। বৃহস্পতিবারের ফোনালাপে সেনা সরানোর জন্যও পুতিনকে বলবেন বাইডেন, এমনটাই খবর হোয়াইট হাউস সূত্রে।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট