শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

অভয়নগরে জন্ম নিবন্ধন সংশোধনে চরমে নাগরিক বিড়ম্বনা

 
অভয়নগর ( যশোর ) সংবাদদাতাঃ যশোরের অভয়নগর উপজেলার পৌরসভা ও ৮টি ইউনিয়নে জন্ম নিবন্ধন সংশোধন নিয়ে সাধারণ মানুষ প্রতিনিয়ত চরম বিড়ম্বনা ও হয়রানির শিকার হচ্ছেন।
 
সরেজমিনে দেখা গেছে, জন্ম নিবন্ধন সংশোধন ও আপডেট করার জন‍্য ইউনিয়ন ও পৌরবাসীর দীর্ঘ লাইন। অনেকে অভিযোগ করে বলেন, জন্ম নিবন্ধন সংশোধন করতে গিয়ে মাসের পর মাস কর্তৃপক্ষের কাছে বার বার আসতে হচ্ছে, তার পরও সংশোধন করাতে পারছিনা। প্রতিনিয়ত জন্ম নিবন্ধন সংশোধনের জন্য সব কাজ কর্ম ফেলে দায়িত্বরত কর্তৃপক্ষের কাছে ধর্ণা দিতে  হচ্ছে। পৌর ৪ নংওয়ার্ডের বাসিন্দা আহাদ মোল্লা জানান, আমার মেয়ের জন্ম নিবন্ধন সংশোধনের জন্য ৭মাস ধরে পৌরসভায় যাচ্ছি আর ফিরে আসছি, পৌরসভার জন্ম নিবন্ধন সংশোধনের দায়িত্বে থাকা ব্যক্তিরা কোন প্রকার জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আমাকে সহযোগিতা করছেনা। এমন অভিযোগ লুৎফর সানা নামের এক ব্যক্তির। তিনি জানান, আমাকেও ৫ মাস ধরে পৌরসভায় ঘুরতে হচ্ছে।
 
উপজেলার ৫ নং শ্রীধরপুর ইউনিয়নে গেলে স্থানীয় জন্ম নিবন্ধন সংশোধন নিয়ে হয়রানির শিকার অনেক মানুষ অভিযোগ করে বলেন, আর কত হয়রানি হবো? আমরা গরিব, গ্রামের কেটে খাওয়া মানুষ এক জন্ম নিবন্ধন সংশোধন নিয়ে যদি ৫/৬মাস ধরে ইউনিয়নে ঘুরে বেড়াতে হয় তাহলে আমরা কাজ করবো কখন? তারা আরো অভিযোগ করে বলেন, হয়রানির বিষয়ে জন্ম নিবন্ধন সংশোধনের দায়িত্বে থাকা অফিসারগণ কে আমরা কিছু বলতে গেলেই আমাদের সাথে দূর্ব্যবহার করে। আমরা এর কোন প্রতিবাদ করতে পারিনা। এবিষয়ে ৫নং শ্রীধরপুর ইউনিয়নের সচিব বলেন, আমরা সব সময় চেষ্টা করে চলেছি যাতে সাধারণ জনগণ জন্ম নিবন্ধন সংশোধন নিয়ে হয়রানির শিকার না হয়। কিন্তু সরকারি নিয়ম কানুন অনুসারে সঠিকভাবে সংশোধন করার জন্য কিছুটা সময় লেগে যায়। আর জন্ম নিবন্ধন সংশোধন করার একমাত্র ক্ষমতা উপজেলা নির্বাহী কর্মকর্তার, আমরা শুধু নিয়ম মেনে সব জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন উপজেলা পাঠিয়ে দিই। সেখানে যদি দেরি হয়, তবে আমরা কি করতে পারি?
এবিষয়ে অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুর রহমান বলেন, জন্ম নিবন্ধন সঠিক সময়ে করা হচ্ছেনা এটা সম্পূর্ণ মিথ্যা কথা, আর যেগুলো সম্ভব হচ্ছেনা সেগুলো জানিয়ে দেওয়া হচ্ছে।
 

সম্পর্কিত শব্দসমূহঃ

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট