শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

নতুন বছরে নতুন নিয়ম টি-টোয়েন্টি ক্রিকেটে

 

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য নতুন বছরে নতুন নিয়ম চালু করলো বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। নতুন নিয়ম অনুসারে এখন থেকে বিশ ওভারের ম্যাচে স্লো ওভার রেটে ধরা পড়লে ম্যাচ চলাকালীন সয়য়েই শাস্তি পেতে হবে ফিল্ডিং দলকে।

তাছাড়া শুধু স্লো ওভার রেটের নিয়মেই নয়, ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ইনিংসের মাঝে পানি পানের বিরতির অনুমতি দিয়েছে আইসিসি। চলতি মাসে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ দিয়েই নতুন নিয়মের ব্যবহার শুরু হবে।

আইসিসির এক সংবাদ বিবৃতির মাধ্যমে এ সকল তথ্য নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়েছে, ফিল্ডিং দলকে অবশ্যই পূর্ব নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভারের প্রথম বল করার জন্য প্রস্তুত থাকতে হবে। যদি তারা সেই অবস্থায় না থাকে, তাহলে ইনিংসের বাকি সময় ত্রিশ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে তাদের।

শেষ ওভার করার জন্য নির্ধারিত সময় ঠিক করবেন মাঠের দুই আম্পায়ার। যা তাদেরকে ইনিংস শুরুর আগেই জানিয়ে দেয়া হবে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) আয়োজিত দ্য হান্ড্রেডে এই নিয়মের সফল ব্যবহার দেখে আন্তর্জাতিক মঞ্চেও এটি আনার অনুপ্রেরণা পেয়েছে আইসিসি।

এর বাইরে দ্বিপাক্ষিক সিরিজেও এখন থেকে ইনিংসের মাঝে আড়াই মিনিটের পানি পান বিরতি নিতে পারবে যেকোনো দল। তবে এ বিষয়ে সিরিজ শুরুর আগেই অংশগ্রহণকারী দুই দলের মধ্যে সমঝোতায় পৌঁছাতে হবে।

সম্পর্কিত শব্দসমূহঃ

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট