বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের অগ্রযাত্রা কেউ ভবিষ্যতে থামাতে পারবে না: প্রধানমন্ত্রী

 

আওয়ামী লীগ সরকার নির্বাচনী ইশতেহার অনুযায়ী সব উন্নয়ন অ্যাজেন্ডা বাস্তবায়ন করেছে। আজকের বাংলাদেশ উন্নয়নশীল দেশ। আমাদের আরও এগিয়ে যেতে হবে। এ লক্ষ্যে আমরা পরিকল্পনা প্রণয়ন করেছি। বাংলাদেশের অগ্রযাত্রা আর কেউ ভবিষ্যতে থামাতে পারবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আধুনিক ও প্রযুক্তি জ্ঞানভিত্তিক জাতি হিসেবে দেশকে গড়ে তোলাই তাঁর সরকারের লক্ষ্য। ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার সকালে রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্স ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর বিভাগীয় কমপ্লেক্স মাল্টিপারপাস হলে আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করেন।

একটি আধুনিক ও প্রযুক্তি জ্ঞানভিত্তিক জাতি হিসেবে দেশ গড়ে তোলার মাধ্যমে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধিশালী দেশে রূপান্তর করাই আমাদের লক্ষ্য-
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজকে আমাদের লক্ষ্য হচ্ছে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলা। সে জন্য ২০২১ থেকে ২০৪১ প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করেছি। সেটাও বাস্তবায়ন হবে ইনশা আল্লাহ। বাংলাদেশের এই অগ্রযাত্রা আর কেউ ভবিষ্যতে থামাতে পারবে না।

সরকার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করেছে, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ইউনিয়ন পর্যায় পর্যন্ত পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা আধুনিক প্রযুক্তি-জ্ঞানসম্পন্ন জাতি গঠন করে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ করতে চাই। সেটাই আমাদের লক্ষ্য।

শেখ হাসিনা বলেন, দেশের সার্বিক উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ আজকে সারা বিশ্বে উন্নয়নের একটা রোল মডেল।

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। মানুষের মাথাপিছু আয় বেড়েছে। ক্ষয়ক্ষমতা বেড়েছে। মানুষ অনেক সচ্ছল হওয়ার সুযোগ পাচ্ছে।

শেখ হাসিনা বলেন, ‘আমরা চাই, আমাদের আরও অনেক দূর যেতে হবে। জাতির পিতা এ দেশকে নিয়ে, এ দেশের মানুষকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়বেন, আমাদের লক্ষ্য—আমরা সেটাই গড়তে চাই। এ দেশে আর কখনো যেন মঙ্গা বা দুর্ভিক্ষ দেখা না দেয়। এ দেশের মানুষ যেন আর কোনো কষ্ট না পায়।’

প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি গ্রামকে তাঁর সরকার আধুনিক সুবিধাসম্পন্ন করে গড়ে তুলবে। যাতে গ্রামের মানুষ গ্রামে বসবাস করলেও সাধারণের নাগরিক সুবিধা পেতে পারে। মানুষকে আর কোথাও ছোটাছুটি করতে হবে না। গ্রামেই কর্মসংস্থানের ব্যবস্থা হবে। সে জন্য ‘আমার গ্রাম আমার শহর কর্মসূচি’ বাস্তবায়ন করে যাচ্ছে সরকার।

আওয়ামী লীগ সরকারে এসে রংপুর অঞ্চলের মঙ্গা দূর করেছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘২০১০ সালে আমরা রংপুর বিভাগ করে দিই। এখন উদ্বৃত্ত খাদ্যের অঞ্চল হয়ে গেছে এই রংপুর।’

শেখ হাসিনা বলেন, তাঁর সরকার রংপুর অঞ্চলের যোগাযোগব্যবস্থার ব্যাপক উন্নয়ন করেছে। দুর্ভিক্ষ তো দূর হয়েছেই, বরং খাদ্য উদ্বৃত্ত থাকছে।

প্রধানমন্ত্রী বলেন, রংপুরে গত ১৩ বছরে যে উন্নয়ন হয়েছে, এর আগে কখনো হয়নি। কেননা, সব উন্নয়ন নির্ভর করে সরকারের চিন্তার ওপর।

সরকারের পাশাপাশি বিত্তশালী ব্যক্তিরাও যেন শীতবস্ত্র বিতরণ করে দরিদ্র মানুষের সহযোগিতায় এগিয়ে আসেন, সে আহ্বান জানান শেখ হাসিনা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম ও রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঞা অনুষ্ঠানে বক্তৃতা করেন। অনুষ্ঠানে নবনির্মিত রংপুর বিভাগীয় কমপ্লেক্সের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি পরিবেশিত হয়।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট