শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪

কয়েক হাজার শহিদ হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচন নয়: আমানউল্লাহ আমান

 

সিভিল প্রশাসনসহ পুলিশ বাহিনীকে বলব আপনারা নিরপেক্ষ থাকুন। এ সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে পরবর্তী সরকার নির্ধারণ হবে। এটা কিন্তু ১৮ ও ১৪ সাল না। এবার ২২ সাল ও ২৩ সাল। আমরা প্রতিশ্রুতিবদ্ধ কয়েক হাজার নেতাকর্মী শহিদ হলেও শেখ হাসিনার বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না, হবে না, হবে না। বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান।

‘সরকারের পদত্যাগ, খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে’ এ সভা হয়। বাংলাদেশ এলডিপির সভাপতি আবদুল করিম আব্বাসীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন- দলটির সিনিয়র সহ-সভাপতি আবদুল গনি, সহ-সভাপতি সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম রওনক, মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, অতিরিক্ত মহাসচিব তমিজ উদ্দিন টিটু,  লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, জাগপার খন্দকার লুৎফর রহমান, বাংলাদেশ জাতীয় দলের অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন মনি, কল্যাণ পার্টির নুরুল কবির পিন্টু,  বাংলাদেশ এলডিপির এমএ বাশার টিটু, চাষী এনামুল হক, মহানগর উত্তরের আহবায়ক রাশেদুল হক, বাংলাদেশ এলডিপির যুবদলের আহবায়ক মোহাম্মদ ফয়সাল প্রমুখ।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে আমান বলেন, তিনি (ওবায়দুল কাদের) বলেছেন সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। সংবিধান নব্বই সালে মনে নাই? আন্দোলনে সংবিধান পরিবর্তন হয়েছিল। কি মনে আছে? আপনারা ভোট চুরি করে এমপি নির্বাচন করে সংসদে যে সংবিধান তৈরি করেছেন সেই সংবিধান বাংলাদেশে চলবে না। এর বাইরে কোনো কথা নেই।

তিনি বলেন, সংবিধানতো জনগণের জন্য, সংবিধান তো জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য। সংবিধান তো জনগণের মানবাধিকার প্রতিষ্ঠার জন্য। জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্যে। সেই সংবিধানই বাংলাদেশে হবে। 

তিনি আরও বলেন, খালেদা জিয়া সম্পর্কে প্রধানমন্ত্রী যে কথা বলেছেন তাতে মনে হচ্ছে তার (প্রধানমন্ত্রী) ভ্যানিটি ব্যাগের মধ্যে আইন। সেই আইন উনি নিজেই তৈরি করেন, নিজেই প্রয়োগ করেন। খালেদা জিয়াকে দয়া করে মুক্ত করেছেন। আবার বেশি বাড়াবাড়ি করলে ঢুকিয়ে দেবেন। বেশি বাড়াবাড়ি কী? শেখ হাসিনা (প্রধানমন্ত্রী) আপনি নির্বাচন করবেন আর আমরা সে ব্যাপারে কথা বলতে গেলে বাড়াবাড়ি? সেটা যদি বাড়াবাড়ি হয়, এর চেয়েও বেশি বাড়াবাড়ি হবে এ সরকারের পতন ঘটনানোর জন্য। 

‘বিএনপির সমাবেশে বাধা দেওয়া হচ্ছে না’- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের সমালোচনা করে আমান আরও বলেন, তিনি অসত্য কথা বলছেন। অথচ দেশের মানুষ সবাই দেখছে কী করা হচ্ছে। সব সমাবেশে বাধা দেওয়া হচ্ছে। বরিশালেও সবকিছু বন্ধ করে দেওয়া হয়েছে। বিএনপি নেতা ইশরাক হোসেন, সেলিনা সুলতানা নিশিতাসহ অনেক নেতার গাড়িতে সরকারি দলের নেতাকর্মীরা হামলা করে প্রায় ২৫টি গাড়ি ভাঙচুর করেছে।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট