বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

গণতন্ত্রের জন্মস্থানে, পোপ পপুলিস্ট হুমকির বিষয়ে সতর্ক করেছেন

 

গণতন্ত্রের জন্মস্থান গ্রীসে পৌঁছে ফ্রান্সিস মহাদেশের মুখোমুখি হুমকির বিষয়ে ইউরোপকে সতর্ক করার জন্য গ্রীক রাজনৈতিক ও সাংস্কৃতিক নেতাদের একটি বক্তৃতা ব্যবহার করেছিলেন।

তিনি বলেন, শুধুমাত্র শক্তিশালী বহুপাক্ষিকতাই পরিবেশ রক্ষা থেকে শুরু করে মহামারী ও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই পর্যন্ত আজকের গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে সমাধান করতে পারে। "রাজনীতির এটি প্রয়োজন, ব্যক্তিগত স্বার্থের চেয়ে সাধারণ চাহিদাকে এগিয়ে রাখার জন্য,"। "তবুও আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করা এড়াতে পারি না যে কীভাবে আজ এবং কেবল ইউরোপেই নয়, আমরা গণতন্ত্র থেকে পশ্চাদপসরণ প্রত্যক্ষ করছি।" 

ফ্রান্সিস, যিনি আর্জেন্টিনার পপুলিস্ট পেরোনিস্ট যুগের পাশাপাশি এর সামরিক একনায়কত্বের মধ্য দিয়ে বসবাস করেছিলেন, তিনি প্রায়শই কর্তৃত্ববাদ এবং জনতাবাদের হুমকি এবং এটি ইউরোপীয় ইউনিয়ন এবং গণতন্ত্রের জন্য যে বিপদ ডেকে আনে সে সম্পর্কে সতর্ক করেছেন। তিনি তার বক্তৃতায় কোনো নির্দিষ্ট দেশ বা নেতার নাম বলেননি। ইইউ অবশ্য শাসনের ইস্যুতে সদস্য পোল্যান্ড এবং হাঙ্গেরির সাথে দ্বন্দ্বে আবদ্ধ রয়েছে, ওয়ারশ জোর দিয়ে বলেছে যে পোলিশ আইন ইইউ নীতি ও প্রবিধানের উপর প্রাধান্য দেয়।

কাকতালীয়ভাবে, একই দিনে ফ্রান্সিস ইউরোপের জন্য পপুলিস্ট হুমকি সম্পর্কে সতর্ক করেছিলেন, ডানপন্থী পপুলিস্ট নেতারা ওয়ারশতে মিলিত হন এবং ঘোষণা করেন যে তারা ইউরোপীয় সংসদে তাদের সার্বভৌমত্ব রক্ষার জন্য আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে। ব্লকের বাইরে, ব্রাজিলের পপুলিস্ট নেতারা এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন পরিবেশের উপর জাতীয়তাবাদী নীতিগুলিকে চাপ দিয়েছিল যা "আমাদের সাধারণ বাড়ির" যত্ন নেওয়ার জন্য ফ্রান্সিসের আহ্বানের সাথে তীব্রভাবে বিপরীত ছিল। সাইপ্রাস এবং গ্রীসে তার পাঁচ দিনের সফরের দ্বিতীয় পর্বের উদ্বোধনীতে, ফ্রান্সিস স্মরণ করেছিলেন যে এটি গ্রীসে ছিল, অ্যারিস্টটলের মতে, মানুষ একটি "রাজনৈতিক প্রাণী" এবং সহ নাগরিকদের একটি সম্প্রদায়ের সদস্য হওয়ার বিষয়ে সচেতন হয়ে ওঠে।

"এখানে, গণতন্ত্রের জন্ম হয়েছিল," ফ্রান্সিস গ্রীক প্রেসিডেন্ট ক্যাটেরিনা সাকেলারোপলুকে বলেছেন। “সেই দোলনা, হাজার বছর পরে, একটি বাড়ি হয়ে উঠবে, গণতান্ত্রিক জনগণের একটি মহান ঘর। আমি ইউরোপীয় ইউনিয়ন এবং শান্তি ও ভ্রাতৃত্বের স্বপ্নের কথা বলছি যা এটি এত বেশি মানুষের প্রতিনিধিত্ব করে।" ফ্রান্সিস বলেছেন, অর্থনৈতিক উত্থান এবং মহামারীর অন্যান্য বাধার মধ্যে সেই স্বপ্নটি ঝুঁকির মধ্যে রয়েছে যা জাতীয়তাবাদী অনুভূতির জন্ম দিতে পারে এবং কর্তৃত্ববাদকে "আবশ্যক এবং পপুলিজমের সহজ উত্তরগুলি আকর্ষণীয় বলে মনে করতে পারে"। "প্রতিকারটি জনপ্রিয়তার আবেশী অনুসন্ধানে, দৃশ্যমানতার তৃষ্ণায়, অবাস্তব প্রতিশ্রুতির ঝাঁকুনিতে পাওয়া যায় না ... তবে ভাল রাজনীতিতে," তিনি বলেছিলেন। ফ্রান্সিস করোনভাইরাসকে নিয়ন্ত্রণ করার জন্য সরকার কর্তৃক প্রচারিত "প্রয়োজনীয় টিকা প্রচারাভিযানের" প্রশংসা করেছেন। তিনি ভ্যাকসিন সংশয়বাদী এবং ভাইরাস অস্বীকারকারীদের প্রতিক্রিয়া হিসাবে অন্য একজন গ্রীক ডাক্তার-দার্শনিক - হিপোক্রেটিসকে উল্লেখ করেছেন, যারা তাদের মধ্যে অনেক ধর্মীয় রক্ষণশীল গণনা করে। ফ্রান্সিস হিপোক্র্যাটিক শপথকে উদ্ধৃত করেন না যে শুধুমাত্র অসুস্থদের জন্য যা ভাল তা করুন, কিন্তু "অন্যদের জন্য ক্ষতিকর এবং আপত্তিকর যা কিছু থেকে বিরত থাকুন," বিশেষ করে বয়স্কদের।

গ্রিসের প্রেসিডেন্ট সেই অনুভূতির প্রতিধ্বনি করেছেন। "ভাইরাস ছড়িয়ে পড়ে এবং রূপান্তরিত হয়, আমাদের সমাজে বাস্তবতা এবং অসাম্যের অযৌক্তিক অস্বীকারের দ্বারা সাহায্য করে," সাকেলারোপোলু বলেছেন। মহামারী শুরু হওয়ার পর থেকে গ্রীস সর্বোচ্চ স্তরের করোনভাইরাস সংক্রমণের সাথে লড়াই করছে, মৃত্যুর রেকর্ড স্তরে পৌঁছেছে। দেশের প্রাপ্তবয়স্কদের এক চতুর্থাংশ টিকাহীন রয়ে গেছে, এবং সংসদ সম্প্রতি ৬০ বছরের বেশি বয়সী লোকেদের জন্য একটি ভ্যাকসিন ম্যান্ডেট অনুমোদন করেছে।

ফ্রান্সিস গ্রীক প্রেসিডেন্ট ক্যাটেরিনা সাকেলারোপলুকে বলেছেন,"এখানে, গণতন্ত্রের জন্ম হয়েছিল,"। “সেই দোলনা, হাজার বছর পরে, একটি বাড়ি হয়ে উঠবে, গণতান্ত্রিক জনগণের একটি মহান ঘর। আমি ইউরোপীয় ইউনিয়ন এবং শান্তি ও ভ্রাতৃত্বের স্বপ্নের কথা বলছি যা এটি এত বেশি মানুষের প্রতিনিধিত্ব করে।"

ফ্রান্সিস আরো বলেছেন, অর্থনৈতিক উত্থান এবং মহামারীর অন্যান্য বাধার মধ্যে সেই স্বপ্নটি ঝুঁকির মধ্যে রয়েছে যা জাতীয়তাবাদী অনুভূতির জন্ম দিতে পারে এবং কর্তৃত্ববাদকে "আবশ্যক এবং পপুলিজমের সহজ উত্তরগুলি আকর্ষণীয় বলে মনে করতে পারে"। ফ্রান্সিস করোনভাইরাসকে নিয়ন্ত্রণ করার জন্য সরকার কর্তৃক প্রচারিত "প্রয়োজনীয় টিকা প্রচারাভিযানের" প্রশংসা করেছেন। তিনি ভ্যাকসিন সংশয়বাদী এবং ভাইরাস অস্বীকারকারীদের প্রতিক্রিয়া হিসাবে অন্য একজন গ্রীক ডাক্তার-দার্শনিক - হিপোক্রেটিসকে উল্লেখ করেছেন, যারা তাদের মধ্যে অনেক ধর্মীয় রক্ষণশীল গণনা করে। ফ্রান্সিস হিপোক্র্যাটিক শপথকে উদ্ধৃত করেন না যে শুধুমাত্র অসুস্থদের জন্য যা ভাল তা করুন, কিন্তু "অন্যদের জন্য ক্ষতিকর এবং আপত্তিকর যা কিছু থেকে বিরত থাকুন," বিশেষ করে বয়স্কদের।

অন্যদিকে সাকেলারোপোলু বলেছেন,গ্রিসের প্রেসিডেন্ট সেই অনুভূতির প্রতিধ্বনি করেছেন। "ভাইরাস ছড়িয়ে পড়ে এবং রূপান্তরিত হয়, আমাদের সমাজে বাস্তবতা এবং অসাম্যের অযৌক্তিক অস্বীকারের দ্বারা সাহায্য করে,"। মহামারী শুরু হওয়ার পর থেকে গ্রীস সর্বোচ্চ স্তরের করোনভাইরাস সংক্রমণের সাথে লড়াই করছে, মৃত্যুর রেকর্ড স্তরে পৌঁছেছে। দেশের প্রাপ্তবয়স্কদের এক চতুর্থাংশ টিকাহীন রয়ে গেছে, এবং সংসদ সম্প্রতি ৬০ বছরের বেশি বয়সী লোকেদের জন্য একটি ভ্যাকসিন ম্যান্ডেট অনুমোদন করেছে।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট