শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

মিত্রদের মিলিত হওয়ার সাথে সাথে 'আগ্রাসনকারীদের' মোকাবেলা করবে জি ৭

 

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস শনিবার (১১-১২-২০২১) প্রতিশ্রুতি দিয়েছেন যে পশ্চিমারা এবং তার মিত্ররা "স্বাধীনতা ক্ষুণ্ন করতে চায় এমন আক্রমণকারীদের বিরুদ্ধে অবস্থান নেবে" যখন তিনি একটি জি ৭ মন্ত্রী পর্যায়ের শীর্ষ সম্মেলনের আয়োজন করেন।

উত্তর-পশ্চিম ইংল্যান্ডের লিভারপুলে ধনী দেশগুলির গ্রুপের পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের দুই দিনের সমাবেশ -- ব্রিটেনের বছরব্যাপী জি ৭ প্রেসিডেন্সির শেষ ব্যক্তিগত বৈঠক -- ক্রমবর্ধমান বিশ্ব উত্তেজনার মধ্যে আসে৷

কর্মকর্তাদের মতে, চীনের মোকাবিলা, ইরানের পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষা সীমিত করা এবং সামরিক শাসিত মিয়ানমারের সংকট মোকাবেলার বিষয়ে আলোচনার পাশাপাশি ইউক্রেনের সীমান্তে রাশিয়ার সৈন্য তৈরি করা এজেন্ডার শীর্ষে থাকবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গত শুক্রবার ট্র্যাস এবং জার্মানির নতুন পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সাথে শীর্ষ সম্মেলনের সাইডলাইনে আলোচনায় বসেন।

চীনের পাশে দাঁড়ানোর ওয়াশিংটনের কৌশলে অঞ্চলটির গুরুত্ব তুলে ধরতে ব্লিঙ্কেন আগামী সপ্তাহে দক্ষিণ-পূর্ব এশিয়ায় উড়ে যাবেন।

অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) এর মন্ত্রীরা আজ রোববার প্রথমবারের মতো শীর্ষ সম্মেলনে যোগ দেবেন, কোভিড ভ্যাকসিন, অর্থ এবং লিঙ্গ সমতা সহ বিস্তৃত আলোচনার জন্য নির্ধারিত একটি অধিবেশনে।

কোরিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ভারতও ব্রিটেনের নির্বাচিত জি ৭ "অতিথি" হিসাবে অংশগ্রহণ করবে, যেখানে অনেক অংশগ্রহণকারী ওমিক্রন বৈকল্পিক মহামারী এবং উত্থানের কারণে কার্যত অংশ নেবে।

ট্রাস সম্মেলনের আগে বলেছিলেন,"এই সপ্তাহান্তে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী গণতন্ত্রগুলি আক্রমণকারীদের বিরুদ্ধে অবস্থান নেবে যারা স্বাধীনতাকে ক্ষুণ্ন করতে চায় এবং একটি স্পষ্ট বার্তা পাঠাবে যে আমরা একটি ঐক্যবদ্ধ ফ্রন্ট।

আমি চাই জি ৭ দেশগুলি বাণিজ্য, বিনিয়োগ, প্রযুক্তি এবং নিরাপত্তার মতো ক্ষেত্রে সম্পর্ক গভীর করুক যাতে আমরা বিশ্বজুড়ে স্বাধীনতা ও গণতন্ত্রকে রক্ষা করতে এবং এগিয়ে নিতে পারি। আমি আগামী কয়েক দিনের মধ্যে সেই বিন্দুটিকে ঠেলে দেব।"

ট্রাস, যিনি সেপ্টেম্বরে ব্রিটেনের শীর্ষ কূটনীতিক হিসাবে পূর্বসূরি ডমিনিক রাবের স্থলাভিষিক্ত হন, বুধবার তার প্রথম প্রধান বৈদেশিক নীতির ভাষণ দেন যখন বিশ্বজুড়ে সংকট দেখা দিয়েছে।

তিনি মস্কোকে সতর্ক করে দিয়েছিলেন যে, সীমান্তে একটি বড় রাশিয়ান সৈন্য তৈরির বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের পর ইউক্রেন আক্রমণ করা "একটি কৌশলগত ভুল" হবে। আগের দিন একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন তার রাশিয়ান প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিনের কাছে দেওয়া মন্তব্যের প্রতিধ্বনিত হয়েছিল।

ইতিমধ্যে, বেইজিংয়ের ক্রমবর্ধমান আন্তর্জাতিক দৃঢ়তা এবং কথিত ব্যাপক অভ্যন্তরীণ অধিকার লঙ্ঘনের প্রতিক্রিয়া ব্রিটেনের এ৭ প্রেসিডেন্সিতে আধিপত্য বিস্তার করেছে।

বিডেন জুনের নেতাদের শীর্ষ সম্মেলনে চীন এবং রাশিয়া উভয়ের দিকেই শক্তিশালী যৌথ অবস্থানের জন্য চাপ দিয়েছিলেন এবং এই সপ্তাহে ওয়াশিংটন, লন্ডন এবং ক্যানবেরা ২০২২ বেইজিং শীতকালীন অলিম্পিকের কূটনৈতিক বয়কট ঘোষণা করেছে।

ট্রাস বলেছে,পশ্চিমের শক্তি থেকে প্রযুক্তি পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে তার প্রতিপক্ষের উপর ক্রমবর্ধমান সংখ্যক নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলির "কৌশলগত নির্ভরতা" শেষ করার জন্য কাজ করতে হবে।

পররাষ্ট্র দফতরের মতে, শীর্ষ সম্মেলনে তিনি অংশগ্রহণকারীদের অবকাঠামো ও প্রযুক্তি প্রকল্পের জন্য আরও অর্থ প্রদানের জন্য চাপ দেবেন। জি ৭ দেশগুলি এবং তাদের মিত্রদের অবশ্যই চীনের মতো "বাজার বহির্ভূত অর্থনীতি থেকে অস্থিতিশীল ঋণের বিকল্প" প্রস্তাব করতে হবে, এটি বলেছে।

 আফ্রিকার "সবচেয়ে ভঙ্গুর বাজারে" সহযোগিতার বিনিয়োগ বাড়ানোর জন্য এবং "বিনিয়োগযোগ্য সুযোগের একটি পাইপলাইন" বিকাশে সহায়তা করার জন্য ট্রাস একটি যুক্তরাজ্য-নেতৃত্বাধীন উদ্যোগ - আফ্রিকা রেজিলিয়েন্স ইনভেস্টমেন্ট অ্যাক্সিলারেটর উন্মোচন করবে৷

"এটি জি ৭ কে টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধার এবং প্রবৃদ্ধি সমর্থন করার জন্য আগামী পাঁচ বছরে আফ্রিকার বেসরকারী খাতে $৮০ বিলিয়ন ডলার বিনিয়োগ করার প্রতিশ্রুতি পূরণ করতে সহায়তা করবে," বিদেশী অফিস যোগ করেছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট