শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

কাবুলের নর্দমায় ৩,০০০ লিটার মদ ঢেলে দিল তালিবান

 

গোয়েন্দারা জানান, সম্প্রতি মদের বিরুদ্ধে অভিযান চালায় তালিবান। তাঁদের ধর্মে নেশা করা নিষিদ্ধ। আর সেই কারণেই প্রায় ৩,০০০ লিটার মদ নর্দমায় ঢেলে দিল তালিবান জঙ্গিরা। আফগানিস্থানে আফিম চাষ নিষিদ্ধ করেছে তালিবান। এর পাশাপাশি যে কোনওরকম মাদকের উৎপাদন, বিক্রি বা গ্রহণ দণ্ডনীয়।

গোয়েন্দারা জানান, সম্প্রতি মদের বিরুদ্ধে অভিযান চালায় তালিবান। এরপরে রাজধানী কাবুলের নর্দমায় প্রায় ৩ হাজার লিটার মদ ঢেলে ফেলে দেওয়া হয়। ঘটনার ভিডিয়োও প্রকাশিত হয়েছে। তাতে নর্দমায় মদের ড্রাম ঢালতে দেখা যাচ্ছে তালিবানদের।

গত রোববার টুইটারে জিডিআইয়ের (জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টেলিজেন্স) পোস্ট করা একটি ভিডিয়ো গোয়েন্দা কর্মকর্তাকে বলতে শোনা যায়, 'মুসলমানদের অবশ্যই মদ তৈরি ও বিক্রি থেকে কঠোরভাবে বিরত থাকতে হবে।'অভিযানটি কখন হয়েছিল এবং কখন ড্রেনে মদ ফেলা হয়েছিল তা স্পষ্ট নয়। তবে জিডিআই-এর একটি বিবৃতি অনুসারে, এই অভিযানে তিনজন ডিলারকে গ্রেফতার করা হয়েছে। এর আগে পশ্চিমী দেশগুলির সমর্থিত পূর্বতন সরকারও আফগানিস্তানে অ্যালকোহল বিক্রি এবং সেবন নিষিদ্ধ করেছিল। তবে তালিবানের শাসনে এই নিয়ম আরও কঠোরভাবে কার্যকর করা হয়েছে। গত বছরের ১৫ অগস্ট তালিবান কাবুল দখল করার পর থেকে মাদকাসক্তদের বিরুদ্ধে অভিযান বেড়েছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট