শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

চীনের মানবাধিকার নিয়ে মন্তব্য ভুল বোঝাবুঝি

 

বিলিয়নেয়ার বিনিয়োগকারী রে ডালিও চীন সম্পর্কে মন্তব্য নিয়ে বিতর্কে জড়িয়ে পড়া সর্বশেষ হাই-প্রোফাইল ওয়াল স্ট্রিট ব্যক্তিত্ব হয়ে উঠেছেন।

মিঃ ডালিও সপ্তাহান্তে সোশ্যাল মিডিয়ায় বলেছিলেন যে তিনি একটি টিভি সাক্ষাৎকারে যে মন্তব্য করেছিলেন তা ভুল বোঝাবুঝি হয়েছিল। গত সপ্তাহে ভিন্নমতাবলম্বীদের অন্তর্ধান সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি চীনকে "কঠোর পিতামাতার" সাথে তুলনা করার পরে এটি এসেছিল।

গত মাসে, জেপি মরগানের বস জেমি ডিমন ক্ষমা চেয়েছিলেন বলে তার ফার্ম চীনের কমিউনিস্ট পার্টিকে ছাড়িয়ে যাবে।

ব্রিজওয়াটার অ্যাসোসিয়েটসের প্রতিষ্ঠাতা - যা বিশ্বের বৃহত্তম হেজ ফান্ড - একটি টুইটার থ্রেড এবং লিঙ্কডইন পোস্টে বলেছেন যে তিনি "চীন সম্পর্কে একটি প্রশ্নের উত্তর দিয়েছেন"।

পোস্টগুলিতে, তিনি বলেছিলেন যে তিনি মানবাধিকার বিষয়গুলির গুরুত্বকে কমিয়ে আনার অর্থ করেননি তবে পরিবার সম্পর্কে কনফুসিয়ান ধারণাগুলির সম্প্রসারণ হিসাবে শাসনের জন্য চীনা পদ্ধতির "ব্যাখ্যা করার চেষ্টা" করছেন।

"আমি আপনাকে আশ্বস্ত করছি যে আমি বোঝাতে চাইনি যে মানবাধিকার গুরুত্বপূর্ণ নয় কারণ আমি নিশ্চিতভাবে বিশ্বাস করি যে তারা... আমার ওভাররাইডিং উদ্দেশ্য হল বোঝার জন্য সাহায্য করা," পোস্টটি অব্যাহত রয়েছে।

মিঃ ডালিওর মূল মন্তব্যের পরে, তিনি রিপাবলিকান সিনেটর মিট রমনি দ্বারা সমালোচিত হন, যিনি তাকে "চীনের ভয়ঙ্কর অপব্যবহার সম্পর্কে অজ্ঞতা এবং সেখানে জটিল বিনিয়োগের যৌক্তিকতা" এবং এটি "একটি দুঃখজনক নৈতিক ভ্রান্তি" বলে অভিযুক্ত করেছিলেন।

নভেম্বরে, জেপি মরগানের প্রধান নির্বাহী জেমি ডিমন বলেছিলেন যে তিনি দুঃখ প্রকাশ করেছেন যে তার ওয়াল স্ট্রিট ব্যাংক চীনা কমিউনিস্ট পার্টির চেয়ে দীর্ঘ হবে। মার্কিন ইভেন্টে করা এই মন্তব্যটি চীনে ক্ষোভের জন্ম দিয়েছে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে ব্যাংকের উচ্চাকাঙ্ক্ষাকে হুমকির মুখে ফেলতে পারে। মিঃ ডিমন বোস্টন কলেজে তার মূল মন্তব্য করেছিলেন, যেখানে তিনি প্রধান নির্বাহীদের সাথে একাধিক সাক্ষাৎকারে অংশ নিচ্ছিলেন। "আমি অন্য দিন একটি রসিকতা করেছি যে কমিউনিস্ট পার্টি তার ১০০ বছর উদযাপন করছে - জেপি মরগানও তাই," তিনি বলেছিলেন। তিনি ইভেন্টে বলেন, "আমি একটি বাজি ধরতে পারি যে আমরা দীর্ঘস্থায়ী হবে।" "আমি চীনে তা বলতে পারি না। তারা সম্ভবত যেভাবেই হোক শুনছে," তিনি যোগ করেছেন। রাষ্ট্র-সমর্থিত গ্লোবাল টাইমস পত্রিকার প্রধান সম্পাদক হু জিজিন টুইটারে বলেছেন: "দীর্ঘমেয়াদী চিন্তা করুন! এবং আমি বাজি ধরেছি [চীনা কমিউনিস্ট পার্টি] মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে।" চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এক সংবাদ সম্মেলনে বলেছেন: "কেন কিছু অসাধারন মন্তব্য করে প্রচার স্টান্ট?" আগস্টে, জেপি মরগান চীনে সিকিউরিটিজ ব্রোকারেজের প্রথম সম্পূর্ণ বিদেশী মালিক হওয়ার অনুমোদন লাভ করে।

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট