শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

তাইওয়ানের স্বাধীনতায় ‘কঠোর পদক্ষেপের’ হুঁশিয়ারি চীনের

 

তাইওয়ান স্বাধীনতার পথে এগুলে চীন কঠোর পদক্ষেপ নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বেইজিংয়ের এক কর্মকর্তা।
চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয়ের মুখপাত্র মা জিয়াওগুয়াং গতকাল বুধবার এই হুঁশিয়ারি দেন।
আগামী বছর তাইওয়ানের স্বাধীনতার উস্কানি এবং বহিঃশক্তির হস্তক্ষেপ দুইই বাড়তে পারে বলেও মন্তব্য করেন তিনি। তাইওয়ানকে নিজেদের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি প্রদেশ বলে মনে করে চীন। অন্যদিকে, তাইওয়ান দাবি করে তারা স্বাধীন, সার্বভৌম।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ানকে নিয়ন্ত্রণে রাখা ‘অনিবার্য’ বলে মনে করেন। এ লক্ষ্যে তিনি দ্বীপটিকে নানা দিক থেকেই চাপে রাখছেন।

গত অক্টোবরে বেইজিংয়ের প্রবল চাপের মুখোমুখি হতে হয়েছে তাইওয়ানকে। ওই সময় মাত্র চারদিনে তাইওয়ানের প্রতিরক্ষা সীমানায় প্রায় ১৫০টি যুদ্ধবিমান পাঠিয়েছে চীন।
চীনের এই চাপের মুখে তাইওয়ানে বেড়েছে ক্ষোভ, আর ওয়াশিংটনের বেড়েছে উদ্বেগ। ৪০ বছরের মধ্যে চীনের সঙ্গে তাইওয়ানের সামরিক উত্তেজনা এবছরই সবচেয়ে খারাপ পর্যায়ে পৌঁছেছে।

এ পরিস্থিতিতেই বেইজিংয়ের র্কর্মকর্তা গণমাধ্যমে এক ব্রিফিংয়ে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “চীন শান্তিপূর্ণভাবে তাইওয়ানের সঙ্গে পুনরেকত্রীকরণের যথাসাধ্য চেষ্টা চালাতে ইচ্ছুক। কিন্তু স্বাধীনতা নিয়ে শেষ সীমা (রেড লাইন) অতিক্রম হলে ব্যবস্থা নেওয়া হবে।”
তিনি আরও বলেন, “তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী শক্তি যদি স্বাধীনতার উস্কানি দেয়, প্রভাব খাটায় কিংবা কোনও রেড লাইন অতিক্রম করে তাহলে আমাদেরকে কঠোর পদক্ষেপ নিতে হবে।”

 

সম্পর্কিত শব্দসমূহঃ

এই শাখা থেকে আরও পড়ুনঃ

সর্বশেষ আপডেট